(১)
কালি আর কলমে,ব্যথা আর মলমে, কতই সুবাদ!
সতী আর সতীনে,রাম ও রহিমে কেন,এতই বিবাদ?
           (২)
নারী কহে:'আমি যদি হইতাম নর-
নারীকে দিতাম আমি শত শত বর!'
নর কহে:'আমি যদি হইতাম নারী-
নরসেবা করিতাম যুগ যুগ ধরি!'
           (৩)
কানা কয় খোঁড়ারে-'এক পায়ে পথ চলা,বৃথা তোর জন্ম!"
খোঁড়া কয় কানারে-'এক চোখে সব জানা,নয় তোর কম্ম।'
           (৪)
সাদা কয় কালোরে-'তোর সৃষ্টি বৃথা!
মোরে, সব লোকে ভালোবাসে,কয় মিষ্টি কথা।'
কালো কয়-'ওরে সাদা,ওরে বড়ো ভাই-
কালো চূল সাদা হ'লে,কাঁদে গো সবাই!'
           (৫)
মুলো কয় কয় ধুলোরে-'ছুঁইবিনা মোরে!
নোংরা লাগে মোর গায়,শুধু তোর তরে।'
ধুলো কয় মুলোরে-'তোর, জন্ম যার কোলে
সেই মাকে গালি দিস অস্পৃশ্য ব'লে!'
           (৬)
পোলা কয় মাইয়ারে-'বৃথা জন্ম তোর
পুত্র হৈলে মানুষে কয়,কপালের জোর!'
মাইয়া কয় পোলারে-'তোর জন্ম যার পেটে
সেই মাকে ভুলে যাস নরাধম বটে!'
           (৭)
সে বলে,'তুমি ভালো'-তুমি বলো-'সে'
গুণীজন জানে শুধু,ভালো মানুষ কে।(?)'
           (৮)
গোঁড়া বলে:'এ দেশ শুধুই আমার!'
দেশ বলে:'ও কি জানে? আমি সবাকার।'
           (৯)
গুরু শেখায় 'মন্ত্র' আর ওস্তাদে 'সালাম'
তফাৎ কি হলো তাতে,হিন্দু-মুসলমান?'
           (১০)
পাগল ভেবে যার কথা, দিই উড়িয়ে-
বিপদের মাঝে দেখি, সেই দাঁড়িয়ে!