বাংলা বহির্সুখ,শুধু এক অন্ধ আবেগ--
'হেথা নয়,হোথা নয়,অন্য কোথা---এ শুধু বিলাস!
আমার প্রিয় সবুজ হারিয়ে,স্টার হোটেল কিংবা ইন্দ্রপুরী দুঃসহ!
অতিশয় আহার-বিহারে মত্ত সবাই--ক্লান্ত আমি
প্রাচুর্যের মাঝে এক নিবিড় শূন্যতা!
সময় যখন দেখার,ছিলনা সেই চোখ..
সময় যখন শোনার,ছিলনা সেই মন.
সময় যখন বলার,ছিলনা সে কণ্ঠ...
একই আকাশপথে ফেরা---
চেয়ে দেখি--আজ নক্ষত্র চঞ্চল,
আনন্দ-বিহ্বল উজ্জ্বল ধ্রুবতারা..
প্রভাতী আলো নিয়ে এলো--
ফেলে যাওয়া প্রিয় সবুজের কাছে!!