সেই পরীদ্বীপের কথা বারবার মনে পড়ে:-
গ্রামের মেঠো পথ ধ'রে পাতার কুটীরে ফিরে আসা।
মনে পড়ে: সাগরপারের সেই নির্জনাবাস,
পাখিদের কলতানে হারিয়ে যাওয়া,
শিশুদের খেলায় মেতেছি কতদিন!
সবুজ ঘাসের বনে রবির গান গেয়ে
কখনও একা,কখনও তুমি সাথে।
বিস্মরণের বিফল প্রয়াস...
আমাকে জাগিয়ে রাখে অগ্নিশপথের ষে রাত॥