দেশের কথা শুনলে পরান যায় যায়----
করে এক শ' কোটি ভারতবাসী হায় হায়!


কী বলবো নতুন নতুন নেতায়
মিষ্টি ভাষণ শুনি যেথায় সেথায়
দেখি,এক নেতারে অন্য নেতা খায় খায়॥ দেশের কথা...


সাজ-পোশাকে মহাত্মাজীর ভক্ত
কিন্তু জোঁকের মতো খায় মানুষের রক্ত
রক্তাভাবে সুভাষ করেন হায় হায়॥ দেশের কথা...


নীতিকথা বোঝায় জনগণে
ভোট দিতে গো রেখো আমায় মনে
তোমার, সর্বদূঃখ মোচন হবে নিশ্চয়॥ দেশের কথা...


যখন,অনাহারে ছোট্ট শিশু কাঁদে
তখন,নেতার ঘরে বিরিয়ানি রাঁধে
যত,পেট মোটারই দল সেখানে যায় যায়॥ দেশের কথা...


স্বাধীনতা আনলো যে নেতাজী
ইঙ্গো-চামচা কয় 'সে বদমেজাজী
দেশকে দু'ভাগ ক'রে তালি বাজায়॥ দেশের কথা...


আসতো যদি সে নেতাজী ফিরে
গায়েন,করতো বরণ মহা-সিন্ধুতীরে
অখন্ড দেশ গাইতো তারি জয় জয়॥ দেশের কথা...