কবি নজরুল স্মরণে / রইসউদ্দিন গায়েন
(এই কবিতাটি কবির মৃত্যুদিনেই লেখা,সুর প্রয়োগ ক'রে তৈরি হয়েছিল গান)
এপার হ'তে ওপারেতে সেই যে চ'লে গেলে
পদ্মা নদী পার হ'য়ে কই আর ফিরে না এলে!
প্রবাসেতে হারিয়ে গেল মায়ের দুখুমিঞা---
চুরুলিয়ার কবরতলে কাঁদছে কবির প্রিয়া!
পদ্মা-গঙ্গা-মেঘনা কাঁদে,কাঁদে আকাশ ফুল
সবই আছে আজ আমাদের নেই কবি নজরুল॥
‌সন্ধ্যাকাশে জ্বলবে তারা ডাকবে ভোরের পাখি
রবিমামা মারবে উঁকি রাঙা আবির মাখি।
শরৎকালে শিশিরকণা ঝরবে সবুজ ঘাসে
আসবে ঊমা মায়ের ঘরে প্রতি আশিন্ মাসে
কেবল তুমি আসবেনা আর তাই কেঁদে আকুল!
মোদের ফেলে কোথায় গেলে কবি কাজী নজরুল॥
মায়ের গলে পরিয়ে গেলে মধুর গানের হার
অগ্নিবীণা,বিষের বাঁশি, কতই উপহার।
দিয়ে গেলে কণ্ঠে মোদের শিকল ভাঙার গান
বাংলা মায়ের দুটি ছেলে হিন্দু-মুসলমান।
বলেছিলে,রাম ও রহিম একই বৃন্তের ফুল
কোন্ সুদূরে লুকিয়ে আছো,কবি কাজী নজরুল॥