ব্যাঙ লাফাচ্ছে,ফড়িং লাফাচ্ছে
তুমিও লাফাচ্ছ,আমিও লাফাচ্ছি।
কিন্তু কী পাচ্ছি?
আছাড় খাচ্ছি,আঘাত পাচ্ছি
উঠছি,বসছি,হাসছি,কাশছি
তবুও লাফাচ্ছি!
বুলবুলি লাফায়না,নাচে গাছে গাছে
ফিঙে গাছে গাছে ফেরে,নেচে নেচে।
ওরা লাফায়না,নাচে।
বাঁদর কি লাফায়,না নাচে?
ডালে ডালে,গাছে গাছে!
বাঘ,ছাগ,উল্লুক,ভাল্লুক,ঘোড়া,ছোঁড়া--
সবাই লাফায়,নাচেনা কেউ।
ঘেউ ঘেউ ক'রে কুকুর লাফায়--
তাহলে নাচে কে?
সবাই নাচে---
সুখে লাফালে হয় নাচ,
আর দুঃখে হয় লাফ!!


রইসউদ্দিন গায়েন,
আন্দামান,
ভারত।