বিজয়ার গান
বিবেক:
এলি যদি তুই মাটির ধরায়
ফিরে যাবি কেন বল্..?মা...
অসহায় মোরা কাঁদি মা,মা ব’লে...
মুছে দে মা আঁখিজল...মা
ফিরে যাবি কেন বল্!?।।


চিন্ময়ী রূপে যদি দেখা দিলি
মৃন্ময়ী রূপে কেন মা রহিলি?
অবোধ সন্তানে শুধু কাঁদাইলি
জানিনা কি তোর ছল মা—
ফিরে যাবি কেন বল!?


মা দুর্গা:
কাঁদিস কেনরে,হে বীর সন্তান—
মায়ের কৃপায় পাবি পরিত্রাণ!
ত্রিলোকপালিনী মা যে তোদের,
বিদায় দে পাগল,ওরে
বিদায় দে পাগল,আমায়
বিদায় দে পাগল!!
আবার আসিব এমনই দিনে—
থাকিতে পারি কি সন্তান বিনে!
মাকে ডাকিস সুদিনে,দূর্দিনে
মুছে ফেল আঁখিজল(ওরে)
বিদায় দে পাগল!!