ঈদ্-উল্-আজহা-র ডাক:--
আবার এসেছে ঈদুজ্জোহা, ক্কোরবাণীর-ই ডাক---
ঘরে ঘরে তাই খুশির তুফান,শুনি সেই হাঁক-ডাক!
খোদার হুকুম:- “ক্কোরবাণী দাও,তোমার যে প্রিয়তম”
পুত্রকে তাই নিয়ে গেল নবী,যে তাঁর কলেজা-ধন।
শাণিত ছুরিতে কাটেনা কিছুতে,খোদারই রহমত--
জানতো কি নবী, বিশ্বপালক আল্লার-ই কেরামত!
‘চোখ বেঁধে, ছুরি চালাও পিতাজী’ পুত্রের আবেদন।
দয়া-মমতায়,হয়তো তোমার ব্যথিত হয়েছে মন!’
চোখে পটি বেঁধে,চালালেন ছুরি নবীজী ইব্রাহিম্
ভাবলেন বুঝি কবুল করেছে রহমানুর্রহিম্!
চোখের পর্দা খুলে দেখলেন,দুম্বা মাটিতে প’ড়ে--
পুত্র তাঁহার দাঁড়ায়ে রয়েছে দশদিক আলো ক’রে!
আজও তাই আসে এই সেই দিন খোদারই ইম্তেহান
কে আছে এমন নিবেদিত প্রাণ,দেবে সেই বলিদান!!
               (সংক্ষিপ্ত)