একুশের গান / রইসউদ্দিন গায়েন
(কোন্)পাগল পথিক শুনিয়ে গেল একুশে ফেব্রুয়ারি
জীবন নদীতে ভাষার ভেলায় গান গেয়ে জারি,সারি।।


ফাগুন দিনে কালো মেঘ হ’য়ে দেখা দিল কালো হাত
রফিক,সালাম ভায়েদের বুকে হানলো বজ্রাঘাত....
বুলেটের গুলি হুঙ্কার তুলি’ বিঁধলো বুকেতে তারি।।


শহীদ-বেদীর বুক থেকে শুনি সালামের আহ্বান---
বরকত যেন আজও গায় সেই বাবলা গাঁয়ের গান
এপার-ওপার একসুরে গায়, “আমি কি ভুলিতে পারি?”।।


বাংলার বুকে বার বার আসে একুশে ফেব্রুয়ারি
সারা বিশ্বে ছড়ায় বার্তা শুভ আগমন তারি
মাতৃভাষায় প্রেম-জয়গানে মুখরিত নরনারী।।