পরীক্ষার ভাবনা:
(পূজা সেন,সপ্তম শ্রেণি,রবীন্দ্র বাংলা বিদ্যালয়,পোর্টব্লেয়ার,আন্দামান,ভারত।)
পরীক্ষাটা এগিয়ে এলে,চিন্তা ক'রে মরি--
ভূগোলটার কথা শুনে, দুর্ভাবনায় পড়ি!
হে ভগবান!অঙ্কে যদি তিনটে ঠিক হয়
তিন দশে ত্রিশ পেলে, কমবে কিছু ভয়!
বাংলা আমার ভীষণ প্রিয়,ভয় পাইনা মোটে
ইতিহাসের কথা শুনলে,বুক শুকিয়ে ওঠে!
আর আছে যে ইংরেজিটা,সর্বনাশের খাঁড়া
বিদ্ঘুটে তার বানানগুলো,ফেল করাবার গোড়া।
বিজ্ঞানটা যে বহুরূপী,রং শুধু বদলায়
পড়তে গেলে মনের মাঝে,আশঙ্কা জাগায়!
ভালই হ'ত না থাকলে,পরীক্ষাটার পালা
আনন্দে দিন কাটতো আমার, ঘুচেই যেত জ্বালা!!