খেলবো:--
(ইন্দ্রজিত গাইন,সপ্তম শ্রেণি,রবীন্দ্র বাংলা বিদ্যালয়,আন্দামান,ভারত।)
'মাঠ ভরা জল হোকনা বাবা,খেলবো যে ফুটবল'
বাবা শুনেই বললো রেগে,'মায়ের কাছে বল্'।
মা তো শুনেই চোখ রাঙিয়ে বললো 'কথা শোন্
সর্দি-কাশি-জ্বরে ভুগলে,বুঝবি বাছাধন!'
মায়ের কথা শুনে ভয়ে,খুশি-ই গেল চলে--
অস্তাচলে সূয্যি মামা,লুকোয় মেঘের কোলে!!