একুশ তুমি কেমন আছো?
খুব জানতে ইচ্ছে করে!
শুধু তোমাকে  জানতে,
মন ছুটে যায় ওপারে।
এপারে ভাষাহীন নি:সঙ্গতা,
যেন কালের অভিশাপ!
ঊর্দুর ছদ্মবেশী রূপ
পশ্চিম-সীমান্ত পেরিয়ে
মিশে গেছে উপ-মহাদেশীয়
মিশ্র-সংস্কৃতির মননে।
হুজুগের কোলাহলে,
এখানে বিবর্তিত বঙ্গ-সন্তান।
শিল্পীকন্ঠে কখনও বা
ভেসে আসে,সে বেদনার সুর:
‘হায়,বাঙালি হায়!
তুই আর বাঙালি নয়!’
একুশ,তুমি কেমন আছো?
খুব জানতে ইচ্ছে করে!!