আমার প্রশ্ন:--
(পূজা কর্মকার,অষ্টম শ্রেণি,রবীন্দ্র বাংলা বিদ্যালয়,পোর্টব্লেয়ার আন্দামান।)


কেমন ক’রে দিন হয় মা,কেমন ক’রে রাত?
কোথা থেকে সূর্য এল,পৃথিবী আর চাঁদ?
শশীমামা কোথা থেকে, পেলেন এত আলো?
পাহাড়,নদী,সাগর এসব, কেমন ক’রে হ’ল?
রং-বেরঙের পাখিরা সব,কোথায় ছিল বলো---
কেমন ক’রে ফুলের বুকে,এত সুবাস এল?
প্রজাপতি,ভোমরা কেন, বেড়ায় ফুলে ফুলে?
মধুর লোভে মৌমাছিরা,এল কি পথ ভুলে?
আমি কিছুই বুঝিনা মা,তোমার কোলেই সুখী—
থাক্ মা এখন প্রশ্নগুলি খাঁচায় তুলে রাখি।।