সেই মেয়ে :- স্বর্ণিতা দেবনাথ
(একাদশ শ্রেণি,বিজ্ঞান বিভাগ,সরকারি রবীন্দ্র বাংলা বিদ্যালয়,পোর্টব্লেয়ার,আন্দামান,ভারত)
তোমরা কি তাকে চিনেছো?
বলতো সেই মেয়েটি কে?
যে মেয়ে থামেনি কখনও
যে চলেছে জীবনের রথে,
এক অন্তহীন পথে।
কখনো যে পায়নি ভয়,
দেয়নি অন্যায়কে প্রশ্রয়,
যে করেছে সকলকে জয়,
গড়েছে সম্পর্ক মধুময়।
যে দেখেনি দীন-হীন,
উচ্চ-নীচ,নাম গোত্রহীন।
স্নেহ-প্রেম-ভালবাসায়---
নতুন জীবন গড়ার আশায়,
অনেক যন্ত্রণার পথ পেরিয়ে---
অনেক বঞ্চনার ব্যথা এড়িয়ে,
এসেছে নতুন রূপে,নতুন সাজে------
চিনবে কি তাকে কবিতার মাঝে?