একুশ আজ নির্বাক কেন?
অথচ সেদিন বুলেটের গুলীও
হার মেনেছিল
রমণার উন্মুক্ত প্রাঙ্গণে।
আমি এক দুরন্ত ফাল্গুন
সমাধির পরিধি ছেড়ে
অসীম নীলাকাশ জুড়ে
আমরা জেগে আছি
চেনো কি আমাদের?
জান্নাতুল ফিরদৌসের আকুল আহ্বান
এসো হে অমর শহীদ,অনন্ত সুখশয্যায়!
না  আমরা বসন্তের আবির মাখা
শহিদের রক্তরাঙা
মাটিতে থাকবো মিশে,
সপ্তম আকাশের ঊদ্র্ধসীমায়
আমরা যাব না।
আমরা চেয়ে আছি
বাংলার ভাগ্যাকাশে
পদ্মা-গঙ্গা-মেঘনার বুকে,
কল্লোলিত ঊর্মিমালায়---
উদাসী মাঝির কন্ঠে,
বাউলের একতারায়
রাখালিয়া বাঁশির সুরে
একুশ আজ নির্বাক কেন?