পাহাড়ি :
পাহাড়িয়া মেয়ে আমরা পাহাড়িয়া ছেলে
টো টো টো ঘুরে বেড়াই সকালে বিকালে।
শহুরে:
শহরবাসী মেয়ে আমরা শহরবাসী ছেলে
ভোঁ ভোঁ ভোঁ ঘুরে বেড়াই রেলে কিংবা মেলে।।
পাহাড়ি :
তোমরা যখন ঘুমিয়ে থাকো ঊষার নবীন প্রাতে
আমরা তখন জেগে উঠি প্রভাত-পাখির ডাকে।
শহুরে :
তোমরা যখন ঘুমিয়ে কাটাও নিশীথ আঁধার রাতে
আমরা তখন স্ফুর্তি করি পার্কে,সিনেমাতে।
পাহাড়ি :
তোমরা যখন গীটার বাজাও লম্ফ-ঝম্ফ দিয়ে
আমরা তখন বাঁশি বাজাই কদমতলায় গিয়ে।
শহুরে :
তোমরা যখন ঘুরে ঘুরে ক্ষিধের জ্বালায় মরো
আমরা তখন শহরে পাই খাবার নানানতরো।
পাহাড়ি :
তোমরা যখন পেটের রোগে,মরো হাসপাতালে
আমরা তখন বনের পথে নাচি তালে তালে।
শহুরে :
গাড়ি, বাড়ি, বিজলীবাতি শহরেতেই থাকে
পাহাড়ি :
গায়েন বলে ভাল মানুষ জঙ্গলেতে থাকে।।