অনেক কিছু পাবার কথা ছিল--
তোমাকে ঘিরেই যত উৎসব,
কবিতা,গান,নাচ কিংবা নাটক।
ওদিকে তোমার ছবি আঁকা,
তুলির আঁচড় আমার সারা দেহে-মনে
কোথাও ফাঁকি নেই।...
প্রদর্শনী,ছবি ও কবিতা,তুমি-আমি :
কল্পরেখার মোহান্ধ আবেশ।


অনেক কিছু জানার কথা ছিল-
তাই গান্ধর্ব মত-বিনিময়,অগ্নিসাক্ষী,
বাসরশয্যা,মিলনাত্মক যবনিকা।


অনেক কিছু দেখার কথা ছিল-
প্রতিদিন,প্রতি পল,প্রতিক্ষণ ;
তাই প্রত্যাখ্যাত জটিল সংস্কার,
পরিত্যক্ত গর্বিত সমাজ।


পাবার কথা ছিল যুগল স্বেচ্ছানির্বাসন-
নীল সাগরপারে, সারি সারি নারকেল সুপারির
পাহাড়ি বনবীথিকায় হারিয়ে যাওয়া,শেষ আশ্রয়।


অনেক কিছু পাবার কথা ছিল-
শুধু তোমাকে পেয়েই, শুধু তোমারই জন্য।