তুমি সুন্দর তাই চেয়ে থাকি-
সুন্দরের প্রতি স্বাভাবিক আকর্ষন বসতঃ,
তোমার প্রতিটি অঙ্গ নিরীক্ষন করি
সেখানেই তোমার সার্থকতা,
তোমার বিরক্তি বোধ সৌন্দর্যের উদারতা।


তুমি ফুল তাই অনেক ভোমরা আসে,
সকলেই চায় তোমায় গান শোনাতে,
সকলের মুখেই নতূন গান,
তুমি সেই গানে চট্ করে সাড়া দাও না
কারন ভোমরাদের রীতি তোমার জানা।


তুমি তোমার গাম্ভীর্য্যতা বজায় রাখ,
অনেক ভোমরা বিরক্ত হয়ে চলে যায়,
তখনও থাকে দু-চারটে,
তোমার মন হালকা হয়ে আসে----
তুমি নির্বাচন কর যেকোন একটিকে।


বাকীরা দেখে নেবো বলে চলে যায়,
আমি তখনও চেয়ে থাকি তোমার মুখপানে,
পান করার অদম্য ইচ্ছাসত্বেও পাই না
কারন নির্বাচনে হেরেছি, তাই-----
আজও তোমাকে দেখি, "তুমি সুন্দর"।