বঞ্চিতের ঈদ
       রজত শুভ্র


একটি বছর পরে
মুসলমানের ঘরে
আসে ফিরে ঈদ
চোর বাবুরাও
সুজোগে থাকে
কাটবে কবে সিঁদ।
ধনী সাহেব গরু কিনে
লক্ষ টাকা দিয়ে
চোর বলে ভাই খায়েশ
কি,নাই?করবো না ঈদ?
গরুর মজা নিয়ে।
থাকি আমরা আস্তাকুঁড়ে
সমাজ মোদের ফেলে ছুঁড়ে
চোর অপবাদ জগত্ জুড়ে
মনে বড় খেদ;
প্রতিদিনের মতই আসে ফিরে ঈদ!
ছেলে বলে পাঞ্জাবী চাই
মেয়ে বলে শাড়ি
ঘরে সোনার বৌটি বলে
ওগো-শুণ্য ঘরের হাড়ি
এ অবস্থায় মনে ধরে জিদ
একটু সুখের পরশ পেতে
জীবন গেলেও দেব ঐ
ধনীর ঘরে সিঁদ।