আমাদের শোসিত জনগনের ভিতর থেকে
সমাজ, দেশ, ও দেশের মানুষের প্রয়োজনে
আমি যদি একজন কবি হতাম-
এদেশের নিপিড়ীত, নির্যাতীত,  
লাঞ্ছিত, বঞ্চিত মানুষের হৃদয়ের আকুতি
আমার কবিতায় তুলে ধরতাম।
যাদের অনেক আছে
আর যারা পায়না
তাদের জন্য একটু হৃদয়বান
হওয়ার কথা বলতাম।
আমি যদি একজন শিক্ষক হতাম-
আমার ছাত্র-ছাত্রীদের
আচার-আচরন, স্নেহ-প্রীতি
সামাজিক বৈষম্যবাদ, সময় সচেতন,
তারুন্যের চেতনা, ধর্মীয় গোড়ামি নিরসন
এবং সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল  
হওয়ার শিক্ষা দিতাম।
শিক্ষাকে সঠিক ব্যবহার এবং কুশিক্ষাকে
হৃদয় থেকে বিতাড়িত করার
পরামর্শ দিতাম।
আমি যদি একজন রাজনৈতিক নেতা হতাম-
আমার সকল কর্মকান্ড হতো জনগনমুখী
রাজনৈতিক প্রতিশ্রুতির প্রতিপালন করার
সর্বচ্চো চেষ্টা করতাম।
দূর্নীতি না করে দূর্নীতিবাজদের
বিরুদ্ধে কঠিন সিদ্ধান্ত নিতে
সরকারকে উদ্বুদ্ধ করতাম,
দেশের অর্থ পাচার রোধকপ্লে
আইনানুগ ব্যবস্থা গ্রহন করতে
সরকারকে প্রার্থনা জানাতাম
নেতা ও জনগনের মধ্যে
ভালবাসার সেতুবন্ধন তৈরী করতাম।
আমি যদি একজন ধর্মযাজক হতাম-
শুদ্ধধর্মচেতনায় শিস্যদের
চেতন করে তুলতাম।
ধর্মীয় চেতনা দেহ,দৃষ্টিভঙ্গিতে
প্রকাশিত না করে
মনের গভীরে লালন,ধারন করার
পরামর্শ দিতাম।
শুদ্ধ ধর্ম,শুদ্ধ শিক্ষা, শুদ্ধ প্রেম,শুদ্ধ চেতনা
মানুষের ভেতরকার মানুষকে জাগিয়ে তোলে
-তাই চলো আমিই বদলে যাই
এই আমিই বদলে দিই।