হায়রে, দুনিয়া !
চারিদিকে বোমাবাজি
হত্যাকান্ড, অগ্নিকান্ড
প্রতিদিন লাশ হয়ে ফিরছে
আমাদের হাজার ভাই
আর বুকের মানিককে হারিয়ে
যন্ত্রনার দাবানল বুকে নিয়ে
ককিয়ে-ককিয়ে কাঁদছে
পুত্রহারা মা।


কে বা কারা এগুলো সৃষ্টি করছে
সকলেই জানে,
সকলেই জানে এর অবসান
তবুও চুপ মেরে রয়েছে সবাই
সব কিছু জানিয়া,
হায়রে, দুনিয়া !


আস্তে আস্তে মানবতার মূল্যবোধ
হারিয়ে যাচ্ছে,
তারপরও অত্যাচারী,কালোবাজারীরা
প্রকাশ্যে হেঁটে বেড়াচ্ছে
খুনী, চক্রান্তকারীরা
এখনও বেঁচে রয়েছে
চক্রান্ত করিয়া,
হায়রে, দুনিয়া !


মানুষের মনে জমা হয়েছে, হচ্ছে
নানা রকম কষ্ট,দন্দ
কখনও বা চারিদিকে ছড়িয়ে পড়ছে
মা হারানো ছেলের লাশের গন্ধ।


শান্তি নাই, সস্তি নাই
কি করে চুপ রই?
সব কিছু জানিয়া?
হায়রে দুনিয়া !
হায়রে, দুনিয়া।