নিষ্ঠুর প্রকৃতি আজ,
                      দাঁড়ায়াছে মোর বিপরীতে,  
করিয়াছি কাজ সারাটা
                     জীবন ধরে, পরহিত ব্রতে ।
কখনো ভাবিনী এমনটা ,
                    হবে মোর জীবনে
এখনো ছুটছি আমি,
                    জীবন অন্বেষণে ...।
একদা আমায় বলিল,
                   নিষ্ঠুর সেই প্রকৃতি,  
কর মোর সেবা,
                   যদি চাও নিষ্কৃতি ।
“জীবনটা আজ আমার হাতে”
                     বলিল, সেই প্রকৃতি ।।  
একি শান্ত, স্নিগ্ধ-শ্যামল,
                       কোমলতার পরশ,
যখন আমি বীচে গেলাম,
                       মনটা  হলো বেজায় সরস ।
মুক্ত ভূমি, মুক্ত আকাশ,
                       মুক্ত শান্ত বাতাস
যখন ভাবি কেন এমন,
                       মনটা হয় শুধুই হতাশ ।।
এটিই ছিল বোদ হয় আমার,
                        নিষ্ঠুর পরিনতি  
“জীবনটা আজ আমার হাতে ”
                        বলিল, সেই প্রকৃতি ।।
সন্ধ্যা যখন এলো নেমে,
                         বকেরা সব ডানা মেলে
ফিরছে তারা ঘরের খোঁজে,
                         সার দিনের ক্লান্তি শেষে ।
দেখে আমার চিত্ত জুড়ায়,
                          মনে রঙ্গীন ঘুড়ি উড়ায়...
সুর্য যখন ডুবে ডুবে,
                         ছেলেরা সব ঝিনুক খুঁজে
জোয়ার তখন আসছে তেড়ে ,
                          পাথর গুলো গেল ভিজে ।।
দেখ ঐ, ছোট্ট বোটের
                       ছেলেটা যে, করছে কি !  
“জীবনটা আজ আমার হাতে”
                        বলিল, সেই প্রকৃতি । ।