কবির আর সুমন ,
                      বন্ধু তারা দুইজন
বলছে কথা একসাথে ,
                   চা খাওয়ার আড্ডাতে ।
সুমন উঠল বলে, জোরে  
                  কি ভাবছিস এতক্ষন সময় ধরে ?  
কবির বলে, রমজান যে হচ্ছে শেষ,
                   ঈদ-উল-ফিতর আসছে বেশ।
ছেলে মেয়েরা বলছে আবার
                    নতুন প্যান্ট জামা কেনার ।
সুমন সাহেব বলল, উঠে--
                  তুই আমায় কি শুনাস !
এবার যাই আছেরে তাড়া
                  পেতে হবে ঈদ- বোনাস ।
এবার আমি  যাব বাড়ি
                 নিয়ে লাগিজ ভর্তি পোষাক
কিন্তু কেন যে দিচ্ছে না কিছু
                    আমার বস্‌ সুনীল বসাক ।
একটু কথা একটু চিন্তা
                      করছে তারা দুইজন,
কেন যে আসছে না বন্ধু?
                      ঈদের কোন নিমন্ত্রণ ।
কি যে হল আজ
                    ভাবছে তারা বসে,
অনেক কষ্টে করেছিলাম কাজ
                 পেলাম না কিছু অবশেষে ।।
কবির আবার বলল, উঠে--
                তোর তো আছেরে চাকরি পিছে,
আমারটা গেছেরে কাল
                  হয়েছি আমি আজ মিছে ।  
এই হল দুই বন্ধুর
                   সুখ দুঃখের প্রলাপ ,
আমাদেরও হয়তো আছে
                      বন্ধুবর শত্রু গোলাপ ।।