যদিবা          হতে না পেলে বট, হাজার শাঁখা মেলে,
                 গুল্ম হয়ে ভেসো তুমি ছোট্ট নদীর কুলে।
হও             যদিও ক্ষুদ্র জোনাক স্নিগ্ধ আলো জ্বেলে,
অপূর্ব!          তাই বলুক লোকে নাইবা প্রদীপ হলে।।


পদ্ম              যদি নাই বা হলে, শালুক তুমি হোয়ও,
              সেরা শালুক হয়ে সারা ঝিলেতে ছড়িয়ো।  
আকাশ        ছোঁওয়া গাছ না হলে ছোট ঘাস হোয়ও,
             রুক্ষতাকে সবুজে মুড়ে মাটির বুকে ছেঁয়ো।।


               সেনাপতি হয় না সবাই, সৈন্যও তো হয়,
            সেরা সেনার খেতাব পাওয়া কম গর্বের নয়।
             বড় কাজ করার যেমন, ছোট কাজও আছে,
               নিজের কাজে বড় হও, তুমি সবার মাঝে।।