এঁকেছি তোমার ছবি
হে মন প্রণয়-রবী!
হৃদয়ের শূন্য খাতায়,
প্রেমের মাধুরী ঢেলে
স্বপ্নের পাখা মেলে
সুখ-রং-তুলির ছোঁয়ায়|

ভিসুভিয়াসের লাভা
যদিও করাল থাবা
হানে কভু এই মন-বনে,
তপ্ত আগুনে তার
জ্বলে পুড়ে ছারখার
হবেনা সে ছবি  কোন ক্ষনে|

মহা প্রলয়ংকারী
ঘুর্ণি-তুফান,ভারি
যদিও আমার ভবে কভু,
খেলেগো মরণ খেলা
যম রূপে প্রতিবেলা
অক্ষত থাকবে তা তবু|

নুহুর প্লাবন সেই
ফিরে যদি আসে এই
পৃথিবীর দেহ মাঝে ফের,
তোমার সে ছবি খানি
কিশতীর রূপ আনি
সুখেতে ভাসবে তবু
ঢের|

আছে যত রং ভবে
কভু যদি মিলে সবে
মিশে দেয় তার মুখ
খানি,
চিরে সে রঙের বুক
উদয় করিবে মুখ
তবু।নিজ প্রভা-তীর
হানি|

একেছি এমনই ছবি
হে মন প্রণয়-রবি!
হবেনাতো যার কভু শেষ,
মনের দেয়াল পরে
ঝুলিয়েছি চিরতরে
প্রেমের বাধনে বাধি বেশ|