গোধূলি গগনে দিবস-দীপের
বিদায় লগনে নভ্,
রাঙ্গা আবীর ছড়ায় যেনরে
শোণিতের ছড়াছড়ি.
কায়ে মেখে খুন পশ্চিমে যেন
করে শুধু গড়াগড়ি.
করিয়াছে যেন কোথাও সে সূর
কারো সাথে রণাহব|
ফের মনে হয় যেন পরিহিত
লাল শাড়ি নব বধূ,
আনন লালিমা ঘোমটায় ঢাকা
যেন রহিয়াছে তার.
নতুন স্বামীর বাসর নিলয়ে
লজ্জায় মুখ ভার.
অজানা সুখের ছোয়া পেতে জায়া
কাঁপিতেছে যেন শুধু|
ফের মনে হয় গগন শিশুর
ভালে যেন শোভা টিপ,
শত আদরের আঁচড় টানিয়া
আপন হস্তে তায়.
শুধু গেয়ে গান মন ভোলানোর
লাগিয়েছে নিশি মায়.
আপন শিশুর কপালেতে যেন
জ্ব'লে উঠে রূপ-দীপ|
আবার যেন তা জ্বলন্ত চিতা
জ্বলিতে জ্বলিতে শেষে,
সব পুড়ে তার উদ্ধত শির
হয়ে গেছে অবনত.
কিছু রক্তিম আলে যেন তার
রূপ শুধু অক্ষত.
প্রস্তুত যেন হারাতে সে ঐ
নিশ্চিহ্নের দেশে|
আমার দেশের আকাশে আকাঁ এ
গোধূলি-সূর্য-ছবি,
দেখিয়া নিত্য পাগল যে হয়
লক্ষ হাজার কবি|