রিমঝিম সুরে ঝরা
প্রণয়ের সেই সুর,
মিলে গেছে আজ কোথা
জানিনা তা কতদুর|
সুখ-নদী-স্রোতধারা,
স্তব্ধ ও দিশেহারা,
আপনার কলতানে
নাহি আর ভরপুর,
মিলে গেছে আজ কোথা
জানিনা তা কতদুর|
প্রেম-নীরে মরুবুকে
উঠা সুর সৃষ্টির,
প্রণয় শিকলে বাধা
সুখ্য সে দ্বিজটির,
গদ্যের বাজে তান,
মুমূর্ষু তাজা প্রাণ,
বুক মাঝে ছন্দের
সুখ -তাল ভেঙ্গে চূর,
মিলে গেছে আজ কোথা
জানিনা তা কতদুর|
সতেজ কিরণ হেতু
মলিনতা মিসমার,
নিষ্প্রভ ধরনীর
দুরিভূত আধিয়ার,
আজ সবই গড়মিল,
প্রবাহিত তম বিল,
তম আড়ে নাহি পাই
খুজে মোর প্রেমপুর,
মিলে গেছে আজ কোথা
জানিনা তা কতদুর|
প্রণয়ের সৌরভে
বিমোহিত পৃথিবীর,
ইন্দ্রিয় উতরোল
ইহার সে উচু শির,
অবনত তাহা আজ,
ভেঙ্গে গেছে পড়ে বাজ,
প্রয়োজনে লুকায়িত
আসে নাহি রৌদ্দুর,
মিলে গেছে আজ কোথা
জানিনা তা কতদুর|
প্রভাতে প্রভন্জনে
সুখে ঝরা প্রকৃতি,
পড়ন্ত বিকেলের
মুখরিত সে ক্ষিতি,
নিষ্প্রান,নিঃসার,
সব কিছু শেষ তার,
আবছার ভীমঘাতে
স্পষ্টের সেই নুর,
মিলে গেছে আজ কোথা
জানিনা তা কতদুর|