উদাস নয়নে চাহি,
বাতায়নে দাড়ি রহিয়াছি একা
পাশে আর কেউ নাহি|
নিশীথ রজনী গন্ধার
ঘ্রানে
মাতাল হয়েছে হাওয়া,
চারিদিকে শুধু
ছুটিয়া ছুটিয়া
করিতেছে আসা যাওয়া|
তারা ভরাকাশে রুপালী চাঁদের
কিরণ করিছে খেলা,
ত্রিযাম-জোনাকী জ্বলে মিটি মিটি
সাজিয়েছে রং মেলা|
রুপকথা যেন মেলিয়াছে তার
বর্ণীল ডানা দুটি,
কৈল্পিক রঙে রাঙি যেন ধরা
হেসে হয় কুটি কুটি|
ঘুমপরী এসে নিদ্রা- বাশরী
বাজায়েছে জ্বালি ধূপ,
শুনি সেই সুর মুর্ছনা তার
বশে সবি নিশ্চুপ|
নিশ্চুপ শুধু হইনি এ
আমি
একা জেগে আছি হেথা,
প্রকৃতির কাছে প্রেয়সীরে লই
কহিতেছি শত কথা|
কেমন আছে সে সুখে না দুখেতে
যদি শুনি কিছু তার,
হয়তোবা বাধে নতুবা ভাঙ্গিয়া
দিল হয় চূরমার|
শুধাই নিশীরে কত নিশী আর
জাগিয়া রহিব একা,
আজিকার হেন চারু
রাতে তার
সনে কি হবেনা দেখা?|
আজ চায় শুধু মন,
পাশাপাশি বসি এমন নিশীতে
করি দুয়ে আলাপন|
ভেসে যাই মোরা সুখের সাগরে
গাহি প্রেম সুখ-গাথা,
দুজনাতে মিলে জড়াই শরীরে
প্রণয়-রঙীন কাঁথা|
হাতে রেখে হাত দু
আঁখিতে আঁখি
মনেতে বাধিয়া মন,
নিভে দেই দুয়ে হৃদ-
ভবে জ্বলা
বেদনার হুতাশন|
মনে বসবাস যত
বেদনার
আজ করে দেই লীন,
দুজনার মাঝে যেন
নাহি রয়
বিয়োগ ব্যাথার চিন্|
প্রকৃতির কাছে কত
কিছু কই
প্রকৃতি কহেনা কথা,
শুনে যায় শুধু নিশ্চুপ হয়ে
আমার বিরহ-গাথা|
সময়ের স্রোত যতই
বহিয়া
চলে প্রভাতের
ক্রোড়ে,
প্রিয়াকে পাওয়ার
অভিলাষে মন
ততই ভাঙ্গিয়া পড়ে|
বার বার শুধু মনে হয় আজ
এই বুঝি এলে তুমি,
ভরে দিলে প্রাণ প্রেমের সুবাসে
আমার পৃথিবী চূমি|
ভিজে যাই আমি স্বপ্ন
সলিলে
তোমারেযে লই
প্রিয়া,
বাধি সুখ-নীড় মনের ভূবনে
তোমারে সঙ্গে নিয়া|
বাস্তবে যবে ফিরে আসি আমি
চেয়ে দেখি সব মিছে,
চোখ ভরা জল
হৃদয়েতে মেঘ
তখনি জমিয়া আসে|
সব আশা মোর আশায় থাকেগো
ফোটেনা জীবন বনে,
এ রাত তখনি হয়ে যায় শেষ
প্রভাতের আগমনে|
হৃদয়ের যত কথা,
হৃদয়ের মাঝে থাকে পুঞ্জিত
পায়না সে স্বাধীনতা|