প্রকাশিয়া রুপ যশ
আমারে করিয়া বশ
খেললি নিঠুর প্রেম
খেলা,
করে মিছে অভিনয়
কেন ভাঙ্গিলি হৃদয়?
দানিলি প্রচুর অবহেলা|
তোর,
মুখশকে মুখ ভেবে
পৃথিবী আমার এবে
পড়ে গেছে ছলনার
ফাঁদে,
ভেতরের রূপ তোর
ঘেরা ভীম তম ঘোর
তাই মন-পাখি শুধু
কাঁদে|
তুই,
চিনে মম দুর্বলতা
বলিয়া মিষ্টি কথা
করেছিলি এ প্রাণ হরণ,
প্রেমের গভীরে আসি
অকারণে রাশি রাশি
ফের ছলে ভাঙ্গিলি জীবন|
এখন,
হয়তো বা কোন নব
পেয়েছিস খুজে ভব
যেথা আছে প্রেমিক
সুজন,
হয়তো তাহার দোল
করে তোকে উতরোল
ভেঙ্গে দিয়ে দুখের
ভূবন|