শত ফুল ফল
শত পরিমল
শত বিহগের সুর,
মৃদু মৃদু বায়
সূর্য আভায়
ভরা ছিল প্রেম পুর|


নিত্য দিবসে
দুব্বার ঘাসে
শিশিরের আগমন,
প্রাঞ্জল হত
রৌপ্যের মত
পড়ি কর দ্বিবাসন|


নিশিদিন সেথা
দীপমানরে 'থা'
পৃথিবী,সূর্য কায়,
ছিল নিশাপতি
প্রভাময় অতি
জীবনের ত্রিযামায়|


ভ্রমরের গানে
গুন গুন তানে
মুখরিত ছিল বন,
দ্বন্দ বিবাদে
কিবা সংঘাতে
হত নাহি কোন রণ্|


সেথা প্রেমগাছ
চুম্বি আকাশ
বিথী ছিল তাজা অতি,
ছিল মসৃন
সেথার জমিন
বিরাজিত সুখ
জ্যোতি|


সুখ কংকরে
বাধা ছিল ওরে
ঘর ও ছাউনি তার,
দুখ নীরপাত
পারিতনা ঘাত
হানিতে তাহার পার|


নির্ঝর করে
অবিরত ঝরে
সুখময় প্রস্রবন,
আনিত শান্তি
দুরিয়া ক্লান্তি
ভরে যেত প্রান মন|


শুধু সেই গাঁয়
থাকিতাম হায়
দুজনাতে মিলেমিশে,
সেতো আজ নাই
মম মন তাই
ভরিছে বেদন বিষে|


কথা দিয়ে কথা
রাখেনিতো ব্যাথা
দিয়ছে হৃদয় ভরি,
লোচনের জল
ঝরে প্রতিপল
অতীতের স্মৃতি স্মরি|


প্রেমপুরে আজ
দুঃখ বিরাজ
করিতেছে দুখানিলে,
বিষাক্ত সবি
হয়ে গেছে আভি
নিঃশ্বাস নাহি মিলে|


ভুলিব কেমনে
তাহারে এ মনে
দিয়েছিযে আমি ঠাই,
পথ চেয়ে তার
করে দেই পার
নিশিদিন বসি তাই|


যদিবা কখনো
মতলবে কোন
ফিরে আসে মোর ভবে,
মিলনে তাহার
জীবনে আবার
নব সূরদয় হবে।