বর্ষণে তার ভরবে ধরার
তপ্ত প্রখর দিল,
দুঃখগুলো হারিয়ে যাবে
থাকবেনা একতিল|
সৃজন হবে প্রেম সবুজের
ফসল ক্ষিতির বুকে,
সুখ ঝংকার নাচবে প্রিয়ার
চঞ্চু ঘেরা মুখে|
কিন্তু সে সব স্বপ্ন শুধুই
বাস্তবতার কলি,
মিলন সুখে প্রেম অরণ্যে
আর উঠেনা জ্বলি|
সৃষ্টিকর্তা দেখি চাতক
পৃথ্বীর বক্ষ জ্বালা,
নিজ করমে আপন হাতে
হঠাত্‍ সে এক বেলা|
নীলের বুকে এঁকে দিলেন
প্রেমের মেঘচ্ছবি,
নীরদ আড়ে লুকিয়ে দুখের
অগ্নি ভয়াল রবি|
মৃদু মন্দ সুখ অনিলে
ধরলো বৃষ্টি রূপ,
সে আনন্দে অপেক্ষিত
নাচছে জগত্‍ খুব|
তর সহেনা আকাশেরও
সময় নিথর নদী,
যেন।ভাবে এই মুহুর্তেই
ঝরে যেতাম যদি!|
______________________ক্রমশ..