বৃষ্টিহীন এ বুকের জমীন
মরু সম রূপ তার,
খরার দহনে মনের গহনে
ভ্রমি ফিরে হাহাকার|
অনাবাদী এই খর প্রান্তরে
এসোগো বৃষ্টি হয়ে,
প্রণয় প্লাবনে ছাপিয়া দুকূল
হৃদে মিশে যাও মেয়ে|
অগ্নি ঝরা এ মুমূর্ষু ভবে
আঝোরে বৃষ্টি চাই,
পরশে ইহার দগ্ধ প্রাণের
দুখ জ্বালা হোক নাই|
মেঘের কাজল চোখ হতে আজি
হয়ে তুমি দিশেহারা,
ঝরে পড়।শত ফুল ও ফসলে
সাজাতে বসুন্ধরা|
তব বরষনে নিভাও আমার
অগ্নি-তনুর তাপ,
দুর করে আজ অনাবৃষ্টির
ঝরে পড়া অভিশাপ|
কেয়া কদম আর কলমিলতার
আননে ফুটাতে হাসি,
এসোহে কন্যা নিয়ে তব প্রেম
বৃষ্টির জলরাশি|
আঁখি বাতায়নে বরষনে ভেজা
সোনালী সকাল-রূপ,
ধরে এসো ওহে অলকানন্দা!
থেকনাতো আর চুপ|
কেঁপে তোলো মোরে তিরতির কাঁপে
যেমনি আউশ ধান,
বাদলে জাগাও মন নাহি গাও
অনাবৃষ্টির গান|
বরষার ঐ রূপালী চাদর
বিছে দাও তুমি এসে,
আদরে তোমার খরা বুকে ভরা
ভাদর উঠুক হেসে|
সরস করো এ অন্তর মম
রিমঝিম বরষায়,
চাতক এ মন থাকিলযে শুধু
তোমারই অপেক্ষায়|