সূর্যের দীপ যদি আকাশের কায়,
রহম করিয়া নাহি দিতেন খোদায়|
দিবসের গলে তার কিরণের হার,
কভু কি শোভিত রূপে উজ্জলতার?|
আঁধার-দানব এসে সারা ধরাময়,
করিত শাসন ধরা বহিত প্রলয়|
তাই সর্ব শক্তিমান আপনার করে,
জ্বালিয়ে দিলেন তারে আকাশের পরে|
আবার,
ভেদিয়া বীজের বুক যদি রহমান,
সবুজ-সুর না ভবে করিতেন দান|
সৃষ্টির সেরা জীব মানব সকল,
তবে কি পারিত নিতে নিঃশ্বাস,বল|
বরিত লাশের রূপ জীবন সবার,
দুর্গন্ধে হতো ধরা অচল অসাড়|
মহা পরাক্রম শালী মহা শক্তিধর,
তাই ভবে বসালেন সবুজ আসর|
আবার,
পাহাড়কে খুটি করে না যদি ধরার,
বসিয়ে দিতেন বুকে তবে কিগো আর|
দাড়িয়ে থাকিত ধরা স্থির একঠায়,
বরং ঘূর্ণি তালে কাঁপিত সদায়|
তাই প্রভু দয়াময় কুদরতি হাতে,
বসিয়ে দিলেন তারে পৃথিবীর গা তে|
______________________ক্রমশ