¤¤¤¤¤শরত্‍¤¤¤¤¤
বর্ষার অবিরত বর্ষণ
শেষে,
এদেশে শরত উঠে খলখল
হেসে|
বর্ষার মত ভীম মেঘ
গর্জন,
নেই তার মাঝে সে তো শান্ত
ভীষণ|
আকাশেতে ভাসে তার সাদা
সাদা মেঘ,
দেখে মনে জেগে উঠে কাব্য
আবেগ|
দিগন্ত বিস্তৃত দুর
নিলীমায়,
কি যেন প্রশান্তি সদা ভেসে
ভেসে যায়|
তারে করে গাঢ় থেকে আরো
গাঢ়তর,
বুকে সাদা বিক্ষিপ্ত মেঘের
বহর|
সূর্যের ঝলমল প্রভার
ছোয়ায়,
চকচক করে নীল আকাশের
কায়|
দিনে করে রাজত্ব রাজা
প্রভাকর,
নিশীতে মহিমাময়ী রানী
শশধর|
এ ঋতুতে ভোরবেলা ঘাসের
ডগায়,
শিশিরের কণা জমে শুধু
চমকায়|
শিউলির তলা ফুলে ফুলে ছেয়ে
রয়,
কামিনী,মাধবী ফুল ফোটে এ
সময়|
শাপলা প্রসুন বিলে ঝিলে
ফুটে থাকে,
শরত্ ঋতুতে তাল গাছে গাছে
পাকে|
খেতে মজা তাল পিঠা ভারি ভাল
লাগে,
এ ঋতুতে রাতে নভে সেতারেরা
জাগে|
চাঁদ যেন অগণিত সে দীপ
তারার,
জ্বালিয়ে আপন মনে বুক মাঝে
তার|
রূপোর নৌকা সম হেসে ভেসে
যায়,
নীলসলীলা সে দুর নভ-নদী
কায়|
কোনবা সে কবি বুঝি চেয়ে
তার পানে,
সারা রাতি কয় কথা
কবিতা ও গানে|
¤¤¤¤¤হেমন্ত¤¤¤¤¤
শরতের পরে আসে হেমন্ত
কাল,
হিমেল চাদরে ঢেকে পা থেকে
কপাল|
এ ঋতুতে দেশ হয় সোনালী
বরণ,
ধান ক্ষেতে পরা থাকে হলুদ
বসন|
কৃষকের ব্যস্ততা অতি বেড়ে
যায়,
ধান কেটে ভরে রাখে আপন
গোলায়|
নব ধান-চালে ঘরে ঘরে
শুর হয়,
পিঠাপুলি উত্‍সব কি যে
সুখময়!|
___________________চলবে--