মেয়ে তোমার হয় যবে নীল অভিমান,
কষ্ট-মেঘের দল জমে দুর আকাশে.
সুখের রং-এ আঁকা প্রেমের ছবিখান,
ছিন্নভিন্ন হয় যে প্রবল বাতাসে|

ঝড় এসে নেয় সুখের ছাউনি উড়িয়ে,
শূন্য ঘরে ভরে দিয়ে দুখ অপার.
দুঃশ্চিন্তার আঁধারে মন ভরিয়ে,
কষ্ট খেলে আমায় নিয়ে ডুব সাঁতার|

মেয়ে,
এমনতরো মান করো কি কারণে?
ক্ষণে ক্ষণে বলো আমায় কন্যা গো,
আমিযে শেষ হই গো ব্যথার তাড়নে.
মনের মাঝে বয় বেদনার বন্যা গো|

বললে তুমি''আমার সে মান ভাঙ্গাতে",
লক্ষ আদর করো মধুর ভঙ্গিমায়.
কত সুখের ঢেউ তোলো মন রাঙ্গাতে,
সাঁজাও পরাণ রংধনু সাত রং বিছায়|

তবুযে রই ভিনদিকে মুখ ঘুরিয়ে,
দু চোখ বুজে আদরগুলো মাখি গায়.
মন কি গো চায় যাক সে সকল ফুরিয়ে?,
বরং তারে অনন্তকাল পেতে চায়|

তাইতো প্রিয় এমন অভিমানের সুর,
নিত্য তুলি আমার ইচ্ছে বাঁশিতে.
ঝংকারে যার দুঃখ সরে হয় গো দুর,
আদর আমায় বাধে সুখের ফাঁসিতে|

এমনি যদি হয় প্রেয়সী তবে গো,
নিত্য তোমার চাই অভিমান হবে গো|