কোন্ বিষাদে তোমার মনের
সুপ্ত আজি রং-বাহার?,
ভীম নীরদে মেঘাচ্ছন্ন
তোমার দীপ্ত ঐ নাহার?|
কোন সে ফনীর জহর স্রোতে
ধ্বংস তোমার প্রথম রাত?,
আখির কোনে আনমনে ক্যান্
বহে দুখের জল প্রপাত?|
কোন পিশাচের করাল থাবায়
অন্তরে বয় রক্ত-স্রোত?,
যার প্রবলে যায় ভেসে যায়
তোমার ধরার সব সুখদ|
কোন শকুনের দৃষ্টি সীমায়
দোলে তোমার ঐ জীবন?,
দেয় জ্বালিয়ে নরম গাত্র
বলোনা কোন খর কিরণ?|
কোন প্রলয়ে তোমার ধরা
ঐ সাহারার ধরছে রুপ?,
তব চঞ্চল কৈরবী ঐ গাঁ মাঝে ক্যান্ আজকে চুপ?|
তোমার স্বপ্ন চূর কেন আজ
পড়েছে লুটে আপন কায়?,
যার চলাচল না উতরোল
এই বুঝি তার প্রানটা যায়|
আশার ভাষা কোন মায়াতে
হারিয়ে গেছে অনেক দুর?,
কোন সে পাষান যে করেছে
তোমার আশার মস্ত চূর?|