হে চপলা অষ্টাদশী মেয়ে!
কি দেখো ঐ সন্ধ্যাকাশে
মুগ্ধ চোখে চেয়ে?।

দেখো কি ঐ সন্ধ্যা-সূরের
হারিয়ে যাওয়া রূপ?
কৃষ্ণচূড়ার লাল মেখে গায়
কেমনে সে হয় চুপ?|

নাকি দেখো সন্ধ্যাতারা
রক্ত-আকাশ ফেলে?
কার তরে সে অপেক্ষমান
আলোর মশাল জ্বেলে?|

কেউ কি তারে আসবে নিতে
রুম ঝুমা ঝুম পায় ?,
বলবে প্রিয় ফিরে চলো
আমার সুখের গাঁয়?|

জানো কি ঐ সন্ধ্যাতারা
কে সে কোথায় ঘর?
কেনইবা সে নিত্য ভাসে
সাঁঝ-আকাশের পর?|

কেনইবা তার সবার আগে
দিপ্ত আগমন?,
কারো হাতে করতে কি  চায়
আপনাকে অর্পন?|

বলছি শোন সে যে আমি
অন্য কেহই নয়,
আমায় তুমি  দেখবে বলেই
নিত্য হই উদয়|

নিত্য সাঁঝে একলা আমি
তোমার অগোচরে,
প্রেমের নুরে জ্বালায় আলো
দুর আকাশের পরে|

পাগল যে হয় নিত্য দু চোখ
দেখতে তোমায় প্রিয়,
তাই বলিগো কন্যা আমার
একটু খবর নিও|

এমনি করেই নিত্য সাঁঝে
এসো তুমি মেয়ে!
সার্থক হবে উদয় আমার
তোমার দেখা পেয়ে|