পন্ডিত বুড়ো ভাবেন
এমন
ঘটনাও ঘটে বটে,
শহর,গ্রামের ছবি যেন সব?
একই এদেশ পটে|
কিছুদুর গিয়ে দেখলেন আরো
ফুটফুটে এক মেয়ে,
একি? এযে তার মেয়ের মতই
দেখলেন শুধু চেয়ে|
মেয়েটি তাহার সামনে আসিয়া
বলিলো হে বাবা তুমি,
এত তাড়াতাড়ি ফিরলে কেনবা
ছেড়ে সে শহর ভূমি?|
তোমার মাথার টুপিটাই ফের
হারিয়ে ফেলেছো কোথা?,
কি বললি টুপি হারিয়ে ফেলেছি
এ কেমনতর কথা?|
মনে মনে তিনি ভাবেন মেয়েটি
এলো যে কেমন করে?,
এত দ্রুতলয় রাজধানী মাঝে
মাথায় না আর ধরে|
বুড়োটার তরে বাকি ছিলো আরো
ঘটনা চমত্‍কার,
খুব চেনা চেনা লাগে তার ফের
চারিপাশ চারিধার|
সামনে তাকিয়ে দেখেন বুড়োটা
টিনে ঘেরা এক ঘর,
ভাঙা গাছটাও দাড়িয়ে ওখানে
ভেঙেছিল যারে ঝড়|
নিজ বউ এর মত এক নারী
দাড়িয়ে আছেন হোথা,
মহা চিন্তায় পড়লেন বুড়ো
কি আশ্চর্য কথা!|
পৃথিবীটা কেন এত ছোট আর
দেখতে একই সবে?,
বউটা তখন ধমকিল আর
কতক্ষণ খাড়া রবে?|
দাড়িয়ে না থেকে ঘরের মাঝেতে
এসে বিশ্রাম করো,
সে ধমক শুনে চেতনা ফিরিয়া
কাটিল বুড়োর ঘোরও|
তাইতো তিনিতো সত্যিই নিজ
গ্রামে এসেছেন ফিরে,
শুয়ে শুয়ে বুড়ো হারালেন লাখো
কোটি চিন্তার ভীড়ে|
মনে হলো তার এমন ঘটনা
কেমন করিয়া হলো?,
শহরের দিকে গিয়েও কেনবা
গ্রামেতেই ফিরে এলো?|
যেমন করেই হোক না এমন
আগে বিশ্রাম লই,
মনে মনে ক'ন পন্ডিত তবু
আমি মনভুলো নই|


_______(সমাপ্ত)_______