হিম-সমুদ্র পার হয়ে আজ
ক্লান্ত প্রহরগুলো,
মাখলো গায়ে সুরে সুরে
সবুজ সবুজ ধুলো|


রন্ধ্রে রন্ধ্রে জাগলো সুখের
নতুন স্বপ্ন আশা,
ফুটলোযে তাই ধুসর পৃথ্বীর
শুস্ক মুখের ভাষা|


স্বস্তি এলো কুকড়ে থাকা
পাতার দেহ কোষে,
ধুম কুয়াশা পড়লো চাপা
স্বর্ণ-সুর্য-রোষে|


তার আগমেই বৃক্ষ-মেয়ে
মুগ্ধ মনে বসি,
আদুল গায়ে জড়ালো ঐ
সবুজ বেনারসী|


আসলো সে যে জয়ীর বেশে
রূপ-মহুয়ার মালা,
গলায় পরে মাথায় ধরে
কৃষ্ণচূড়ার ডালা|


গন্ধে আকুল দখিন হাওয়া
তারই আগমনে,
দৃষ্টি মেলে শিমুল পলাশ
মাতাল ফাগুন বনে|


শূন্যে টেনে গাঢ় নীলের
স্বচ্ছ শামিয়ানা,
আসলো সে ঐ ফাল্গুনী যার
রূপের নাই সীমানা|