চাইনা আমি সুনীল ছোঁয়া
রূপালী ঐ
.....জোসনা ধোঁয়া বাড়ি,
চাইনা কোটি তারার জরী-
নিখুঁত কাজের
.....রূপ খচিত শাড়ি|
চাইনা সুখের কল্পলোকে
দীর্ঘ প্রহর
.....ডুবতে উদাসমনা,
চাইনা হতে ঘুনাক্ষরেও
যশ খ্যাতিমান
.....লক্ষ তে একজনা|
চাইনা হতে সোনা রূপোয়
সমৃদ্ধ বা
.....হিরে মুক্তা মতি,
চাইনা উচ্চ পদের আসন
জোরদখলের
.....ক্ষমতা একরতি|
চাইনা এ গ্রাম সবুজ সবুজ
হাতছানিময়
.....স্বর্গরাজের রূপে,
চাইনা দেখতে সন্ধ্যা সূরের
হারাবার সে
.....দৃশ্য চুপে চুপে|
চাইনা মনে সমুদ্র ভাব
শ্রেষ্ঠ শব্দ
.....নিখাদ ছন্দমালা,
চাইনা কোকিল মুখর ফাগুন
রঙীন সময়
.....পূর্ণ ফুলের ডালা|
চাইনা কভু বাঁধতে এ বুক
বামন-চাঁদার
.....সফল অহংকারে,
চাইনা যুগের উদ্ভাবনীর
আয়ত্ত-সুখ-
.....স্পর্শ বারেবারে|
চাইনা প্রিয়ার মেহেদী রং
লজ্জানত
.....ঘোমটা দেওয়া মুখ,
চাইনা অপেক্ষিত সুখের
ইটে গাঁথা
.....সময় ভরানো বুক|
চাইনা মিহি প্রজাপতির
বিচিত্রতর
.....রং বোনা নীল সুতো,
চাইনা সপ্ত সুরের যাদু
মায়ায় হতে
.....সবার মনঃপুত|
চাইনা অযুত কাঁচের জলে
পদ্মফোটা
.....সবুজ গোলাপী ঝিল,
চাইনা হতে আকাশ ছোঁয়ার
স্বপ্ন-বিভোর
.....যন্ত্র মোড়ানো চিল|
চাইনা হতে কখ্খনো যে
উচ্চ চোখের
.......সুদৃষ্টিতে ক্ষত,
চাইনা দিবস সূর্যরাঙা
হীরকরূপী
.....সুখ পরীদের মত|
চাইনা তালের বক্ষজুড়ে
গন্ধমাতাল
.....ভাদ্র মেয়ের স্তন,
যখন সময় চলছে বয়ে
জীবন্মৃত
.....বিষাদবিধুর ক্ষণ্|
চাই শুধু যে মাটির থালায়
দুই মুঠো ভাত
.....শংকা বিহীন হাওয়া,
মুক্ত প্রাণের পূর্ণ শ্বাসে
জীবন যেথায়
.....হবে সুখের ছাওয়া