সময় বন্ধ্যা নিরুদ্দেশী
শব্দ সবুজ ভাব,
দৃষ্টি-পটে দরজা আঁটা
বন্দী সরস খা'ব|


একাগ্রতায় হাতড়ে মরি
উদয় অস্ত জুড়ে,
সময় তবু শূণ্যকে ছোঁয়
পূর্ণতা যায় মুড়ে|


প্রসব জ্বালা সমুদ্র ফের
জনম বন্ধদ্বার,
মিলেনাতো প্রাণের দেখা
গোঙ্গানো হয় সার|


যুবক চাঁদের প্রচুর জলেও
পঙতি আলোহীন,
ছন্দতারাও হয়না হীরক
অসংখ্য রঙীন|


কাতর আমি পা'য় জড়িয়েও
লক্ষ নদীর ঘাট,
রিক্তহাতা সরষে জলও
পায়নি চৈতী মাঠ|


তামাক ধোঁয়ায় মেঘ করেছি
আকাশ শার্টের নীল,
চিন্তা তবু বাদাম বন্দী
ছোঁয়না কাঠের ঝিল|


কণ্ঠ ভরাট পাখির কাছেও
লক্ষ হাজার বার,
গভীর গাঢ় সিক্ত মধুর  
হার চেয়েছি ধার|


যে হার সাজে উঠবে দেহে
ছন্দ প্রখর তাল,
কিন্তু হঠাত্‍ মধ্য পথেই
ছিন্ন ভাবের জ্বাল|


কি অসহ্য! খড়ের মগজ
পুড়ছে অনর্গল,
খিড়কী তবু খুলছেনাতো
কাব্য মেঘের জল|


কোথায় আছো নেপথ্য হে
একটু ছোঁয়াও চোখ,
তোমায় পেয়ে আমার শিশুর
সফল জন্ম হোক|