চামড়াতে আর কি এসে যায়
যদি তা হয় কালো,
ভেতর যদি কুত্‍সিত হয়
সাদা কি হয় ভালো?
হাদীস কোরান কাব্য -কথা,
কালো জলেই হয় যে গাঁথা,
বিখ্যাতদের জ্ঞান গরীমাও
ছড়ায় তাতে আলো।
চামড়াতে আর কি এসে যায়
হয় যদি তা কালো|


কালো বলে কাঁদিসনে তুই
মোছ্ না চোখের জল,
বৃষ্টি নামে কালো মেঘেই
সাদাই কি আর বল?|
কষ্টি কালো চোখের তারা,
বলনা মেয়ে তারে ছাড়া,
দৃষ্টি কি পায় সৃষ্টি দেখার
বিকল্প সম্বল?
তাই মেয়ে আর কাঁদিসনে তুই
বাধেক চোখের জল|


ঘর যদি হয় কাফন লেপাও
ভীষণ চমত্‍কার,
পেট যদি ছোঁয় অমাবশ্যা
মর্যাদা কি তার?
তার চেয়ে তোর কালো ঘরে,
হীরক যদি উপচে পড়ে,
আমার কাছে নেই মেয়েগো
সিকি মূল্য তার,
ঘর যদি হয় কাফন লেপাও
ভীষণ চমত্‍কার|


মাকাল দেখে কেউ যদি তার
প্রেমে ভেজায় পা,
বিনিময়ে পায় শুধু সে
প্রবঞ্চনার ঘাঁ|
রঙ-এ মজে চাইনা পেতে,
তাই  কষ্টের জল বুকেতে,
তারচে আমি ভিতর আলোর
চাই সুবিশাল গাঁ।
মাকাল দেখে চাইনা পেতে
প্রবঞ্চনার ঘাঁ|


এখনো কি কাঁদবি মেয়ে
একটু চেয়ে দেখ্,
তোর প্রেমেতে মগ্ন হয়ে
প্রেমিক ফিরে এক্।
চায় শুধু সে ভিতর রত্ন,
পুণ্য প্রেমের করে যত্ন,
চায়না দুধে আলতা রাঙা
তৃপ্ত চোখের ভেক্,
চায় শুধু সে তোকে নিয়েই
পূর্ণ হতে এক্|