নিশীর কাছে গিয়েছিলাম
ঘুম কে চাইতে ধার,
একটু পরে জবাব এলো তার|


তোমায় কেন দেব আমার ঘুম?
বিনিময়ে কী দিবে গো
কৃতজ্ঞতার চুম?|


এত অল্প বিনিময়ে
চলবে নাতো কাজ,
ধীরে ধীরে বাড়াও মনের রাজ|


তারে দিতে চাইলাম আমার ঘর,
সাথে বাপের ভিটে জমি
স্থাবর অস্থাবর|


তবুও যে গলেনা তার
'না' আবৃত মন,
ভাবছি বসে কী করি এখন?


ইতিউতি সবখানে দেই ঝাপ,
খুঁজছি শিকড় যা পেলে তার
উঠবে 'হ্যা' এর ধাপ|


তারে দিতে চাইলাম আমার
কর্ম মূখর দিন,
বিনিময়ে ভরাট ঘুমের ঋণ|


শব্দমালা,ছন্দ এবং সুর,
লক্ষ রাতের কবিতা আর
ভাবের সমদ্দুর|


বোশেখ থেকে চৈত্র দু'য়ের
সকল ভালোর স্বাধ,
দিতে চাইলে টানলো সে "না"র বাঁধ|


কী মুশকিল কী যে পড়লো ছাড়া?
এদিকে চোখ মানছেনা আর
চাইছে ঘুমের পাড়া|


চিরুণী-চোখ দিয়ে খুঁজি
কী আছে আর বাকি?
কী পেলে সে ছাড়বে ঘুমের পাখি?


অবশেষে দেখা পেলাম তার,
যেইনা দিলাম আমার 'আমি'
তারে উপহার|


অমনি ঢেলে দিল আমার
দু চোখ ভরে ঘুম,
বললো "হবে আমার মাঝে গুম"|


হৃদয় দিয়ে বেঁধে নিলাম তারে,
ঘুম কে পেলাম চিরতরে
আমার চাওয়া ধারে|