পুরুষ!
কোন এক নারীর ভাই, বাবা অথবা স্বামী সম্পর্ক সূত্রে।
অথচ দায়িত্বহীন কেউ কি এই সম্পর্কে পড়ে?
কখনই নাহ!
দায়িত্ব এমন একটি জিনিস যা শুধু আমার মতে পুরুষের সাথেই বেশি যায়।
আমি তো বলবো, যার ভিতরে দায়িত্ববোধ নেই তার নিজেকে পুরুষ দাবি করার কোন মানেই থেকে না।
পুরুষকে কর্মে এবং সততায় যতটা কঠোর হতে হয়, তার চাইতে অনেক গুণ বেশী কোমল হতে হয় পরিবার রক্ষায়।
পরিবারে নিজের মূল্যায়ন সৃষ্টি করতে হয় তার আচরণ আর কর্ম দিয়ে। আমার তো মনে হয় না, কেউ কারো সম্পর্কের অনুভূতি মুখ দিয়ে প্রকাশ করা উচিত।
যেহেতু অর্থ ছাড়া পুরুষ মূল্যহীন, সেহেতু  কর্মের ধর্মে আসক্ত হয়ে পুরুষকেই হালাল কামাই খুঁজতে হয়।
আর পুরুষত্ব প্রমাণ করার প্রথমও শেষ বৈশিষ্ট্য একমাত্র কর্মই।
যে পুরুষ কর্মে যতটা আসক্ত, সে পুরুষ ততটাই সবার প্রতি মানবিক বেশিরভাগ ক্ষেত্রে।
আমি অনেককেই দেখি দুর্বল কাউকে পেয়ে তার কাছে নিজের রাগি মনোভাব উপস্থাপন করে, পুরুষত্বের উদাহরণ দেখাতে চায়।
অথচ যেখানে তার রাগ এবং বিবেক দেখানো উচিত সেখানে শব্দহীন।
কারণ হয়তো সে সেখানে অর্থহীন না হয় দায়িত্বহীন, সর্বোপরি পুরুষত্বহীনও বটে।
পুরুষের রাগ হবে বেকারত্বের সাথে, মানুষের কটাক্ষের সাথে, পরিবারের কষ্টের সাথে, অন্যের সামনে মাথা নত হওয়ার সাথে, অন্যায়কারীর সাথে, হারাম উপার্জনের সাথে।
রাগ তো কোন নারীকে দেখানোর জিনিস না।
পুরুষের মত পুরুষ নিজের সংসারের উচ্চপদ সমস্যাকেও নিমিষে নাই করে দেয়ার ক্ষমতা রাখে,
আবার নিম্ন জাতের কোন ইস্যু টেনে নিয়ে সবাইকে শিক্ষা দেয়ার ক্ষমতাও রাখে।
যেখানে আবেগ চলে, সেখানেও বিবেকের ফুলস্টপ টেনে রাখতেও হয় পুরুষকেই।