*যেমনি -  সাধুরা বলে
কামে বাধা প্রাপ্ত হইলে মনে ক্রোধের উদ্রেক হয়,
আর ক্রোধের উত্পত্তি হইলেই সংসারে সর্বব্নাশের ভয় ।
*তেমনি - পাঠকেরা বলে
কবিতায় যদি কাব্যের লেশ মাত্র অভাব হয়,
তবে কবিদের সুন্দর লেখনিতে কলঙ্কের ছাপ রয়।
আবার দ্বিগগজেরা বলে -
গল্পের গরুরা যদি লম্ফ দিয়া গাছে চড়িয়া বসে,
তবেই নাকি গল্পের ভাব মজা পুরন হয় রসে রসে ।


*আমার মন কয়-
বুঝিনা এই দ্বিচারিতা কেন !
সবি বুঝি তবু কিছুই বুঝিনা মনে হয় যেন ।
আসলে গল্প যে কেউ লিখিতে পারে,
শুধু কেহ কেহ কবি হয় ।
যাহা আসিল মনে লিখিয়া দিলাম ।
তবুও রহিয়া গেল মনে প্রানে,
দুরু দুরু বুকে মোর সমালোচনার ভয়।