পান্তা ভাতে নুন পড়েনি, মাছ ভেজেছে তেল দেয়নি,
মায়েরই দোষ ছিল।
তাই না দেখে সকাল সকাল ,
বাবার মাথায় আগুন লেগে গেল।
বলতে বলতে পুচকে ছোড়া,
নস্টের গোড়া,পটলা দেখা দিল।
বুঝিনি কেমনে
এ খবর হাওয়ার বেগে সবার কানে গেল ।
বলার মধ্যে শুধু  নাপিতের পো
বেচু মান্নাকে ,সে তো হেথা একাই দাড়িয়ে ছিল।


পটলার বাপের মাথায় লেগেছে আগুন
এমনি খবর চারিদিকে  গেছে রটে ,
পাড়াপড়শি, রাস্তার লোক, গ্রামের লোক ,
থানা পুলিশ,দমকলের লোক, পুলিশের লোক ,
যেই না শোনা সব্বাই দেখ পটলার ঘরের দিকে ছোটে।
হলোটা কি, হচ্ছেটা কি, করবো টা কি,সবাই করে প্রশ্ন
কোথায় আগুন,কোথায় ধোয়া, সবাই ভীষণ যে উদ্বিগ্ন।
সাধ্যি কার তার সামনে যায়,
জ্বলছে রে ভাই সে এমন রোষে,
নাচন কুদন , লম্প ঝম্প, করে হই হট্টগোল ,
বাধিয়ে কান্ড ধুন্দুমার পটলার বাপ শান্ত হলো অবশেষে।
- শান্তি - - শান্তি - - শান্তি -


***জানা দরকার - সবারই - এমন অসাধ্যি সাধ্যি করলো টা কে ?
করবে কে আবার ?
পটলার মা পুটি গো -   এক হাতে নুনের বাটি , অন্য হাতে তেলের বোতল নিয়ে পটলার বাপের সামনে এসে সেকি মিস্টিহাসি গো***
দেখে পটলার বাপ তো তখন ঠান্ডা হয়ে জল।