যদি এমন হতো মিতু পাখির মতো
আসতো উড়ে চলে, তারে ভাবি যখন।
থাকতো পাশে সে, কাটতো শূন্যতা
পিরে পেতো প্রাণ নুতন সজীবতা
পাশে বসে তাকে আমি দেখতাম সারাক্ষণ।


যদি এমন হতো মিতু ভ্রমরের মতো
মনের বাগানে উড়তো সারাক্ষণ।
সেই বাগানে গাইতো সে গুনগুনিয়ে গান
সেই গান শুনতাম আমি খুলিয়ে দিয়ে প্রাণ।


যদি এমন হতো মিতু চাঁদের মতো
দূর আকাশে উঠতো সন্ধা নামতো যখন।
আমার ঘরের জানালা খুলে
তাকে দেখিতাম দুচক্ষু মেলে
অন্ধকারে আলো চড়াতো সে যতক্ষণ।


যদি এমন হতো মিতু বইয়ের মতো
আমার টেবিলে থাকতো সারাক্ষণ।  
আমি তাকে ছুয়ে দেখিতাম
মন চাইতো যখন।  


যদি এমন হতো মিতু হওয়ার মতো
ছুয়ে যাইতো আমায় সারাক্ষণ।
জীবন নামের ভরদুপরে ক্লান্ত আমি যখন  
সেই হওয়ায় গা জুড়াতো
ঘাম শুকাতো তখন।


যদি এমন হতো মিতু আমার মতো
ভালোবাসতো আমার সারাক্ষণ।
আমার ভালোবাসা মুল্য পেতো
সার্থক হতো তখন।