ভালোবাসি যারে বলেছিলাম তারে
পারবে কি দিতে একখানি ছবি,
বলেছে সে আমায় তোমার লাগি
তুলবো আমি ছবি,
শীতের সকালের কুয়াশা কাটিয়ে
উঠিবে যখন রবি ।


কুয়াশা কাটিল যখন
রবি উঠিল তখন
উঠিল সে ঘরের ছাদে,
ছাদের উপর এক কোনে বসিয়া
চুল গুলো তার পিছনে ছাড়িয়া
তুলিয়াছে সে একখানি ছবি
ছবিখানি দেখিয়া তাহার মাঝে
হারাইয়া গেলাম আমি ।


চশমার ভেতরে কাজল মাখা
তাহার দুখানি আঁখি
অপলক চোখে চাহিয়া রয়েছে
আমার নয়নে নয়ন রাখি ।


ঘন চুল তার কালো অন্ধকার
যেন বিদিশার নিশা
আমার মনে নুতন করে জাগালো
ভালোবাসার নেশা ।


ভারী একখানি সাদাসিদা মুখ
কামনাময়ী দুটি ঠোট
গায়ে সাদারঙ্গের একটি ওড়না,
সমস্তটি লইয়া কিযে মহিমা  
তাহা আমি বলিতে পারিব না ।