স্বাধীনতা তুমি ভারতের হাতে
বাংলাদেশের পরাধীনতা।
স্বাধীনতা তুমি পাকিস্তান থেকে মুক্তি পেয়ে
ভারতের হাতে বন্ধি হওয়া।


স্বাধনীতা তুমি সীমান্তের কাটাতারে
বোন পেলানির লাশ ঝোলা।
স্বাধীনতা তুমি বিএসএফের গুলিতে
নিরীহ বাঙালির বুক জজরা হওয়া।


স্বাধীনতা তুমি বাংলাদেশের বুকের উপর দিয়ে
৩৩৬টনের ভারতীয় টেইলর গড়িয়ে চলা।
স্বাধীনতা তুমি ভারতীয় মাদকে
বাংলাদেশের যুব সমাজ ধ্বংস হওয়া।


স্বাধীনতা তুমি বাংলাদেশে অবাদে
ভারতীয় টিভি চ্যনেল সম্প্রচার হওয়া।
স্বাধীনতা তুমি ভারতীয় সস্কৃতির অগ্রাসনে
বাংলাদেশের সস্কৃতি ধসংসের পথে যাওয়া।


স্বাধীনতা তুমি ভারতীয় সার্থে রামপালে
গড়ে উঠা বিষাক্ত বিদ্যুত কেন্র।
স্বাধীনতা তুমি বিদ্রোহী নারী মমতার
বঙ্গকে নিয়ে বেঙ্গ।

স্বাধীনতা তুমি বাংলাদেশের গণতন্ত্রে
ভারতীয় কালো থাবা।
স্বাধীনতা তুমি শেখ হাসিনা নামে
বাংলেশে ভারতীয় মুখ্যমন্ত্রী পাওয়া।


স্বাধীনতা তুমি ভারিতীয় বন্ধুর অত্যাচারে
অতিষ্ঠ ১৬কঠি মানুষের চোখের জল
স্বধীনতা তুমি বাংলাদেশের মন্ত্রীদের মুখে
গেয়ে যাওয়া ভারতীয় গান অনর্গল।


স্বাধীনতা তুমি বাংলাদেশের
বুকে ভারতীয় কালো ছায়া
স্বধীনতা তুমি বাংলাদেশের জন্য
ভারতীয় মিছে মায়া


স্বাধীনতা তুমি ভারত বন্ধুর
টিপাই নদীর বাদ।
স্বাধীনতা তুমি ফারাক্কা নামক
বাংলাদেশের জন্য মরণ ফাদ।


স্বাধীনতা তুমি শুকিয়ে যাওয়া  
বাংলার তিস্তা নদী।
স্বাধীনতা তুমি কেমন স্বাধীন,
ভরানদী শুকিয়ে যাও যদি?


স্বাধীনতা তুমি আর কত কাল
রবে এমন স্বাধীন?
স্বাধীনতা তুমি  কবে দিবে
বাংলাকে আপন স্বাধীনতা?