সমতা (গাণিতিক কবিতা)
রণজিৎ মাইতি
-------------
মুড়ি ও মিছুরি এক দর হলে ভাবতেই হয়
রূপ ও গন্ধে কি গোলাপের অবনমন হয়েছে ?
নাকি বুনোভাঁট রাতারাতি হয়েছে সংস্কৃত !
অবশ্য দাঁড়ি-পল্লায় তুল্যমূল্য চাহিদা-যোগান সূচক


যেমন কখনও কখনও পেঁয়াজের অগ্নিমূল্য সোনাকেও চ্যালেঞ্জ জানায়
সেভাবেই চাল চিনি ডাল
কিংবা হুজুগে বাঙালি জাতি ছাইকেই সোনা ভেবে কেনে
হায় বাজার অর্থনীতি,রাজনীতির অথই জলে
ফুটছে ডাঙায় শাপলা আর স্থলপদ্ম জলে


যদিও অ = আ বাস্তবে হয়না
কিংবা অ = অ-ও কি হয়েছে কখনও ?
রাম পাহাড় চড়তে খুব ভালোবাসে;রহিমের প্রিয় আজও সাগরে সাঁতার !


(23-11-2019)